Ebong Alap / এবং আলাপ
 

সম্পাদকীয় (Category)

Ekhon Alap editorial
 

« Prev Page: of 1 Next »

 

 

« Prev Page: of 1 Next »

 
 

প‌্রলাপ বা বিলাপের সঙ্গে আলাপের তফাৎটা হল, এটা একা করা যায় না। ‘এবং আলাপ’ অনেক বছর ধরে ‘জেন্ডার’ নিয়ে কাজ করে। সমস্যা হল কথাটার কোনও বাংলা নেই। ‘সামাজিক লিঙ্গ’ কথাটাকে তো আর বাংলা বলা যায় না ঠিক। কিন্তু ‘জেন্ডার’ তো আছে। আমাদের মুখে চোখে, জামায় কাপড়ে, বাসে ট্রামে, অফিসে, বাসর ঘরে একেবারে জুড়ে বসে। তাহলে তাই নিয়ে আলাপ করা যাক। আমরা শুধু কিছু সুতো ধরিয়ে দিতে চাই, ঘুড়ি তারপর আকাশে উড়ুক, কে কাটে আর কে ভোকাট্টা হয় দেখা যাক।

মতামত নীতি:
  1. আমরা সব রকমের মতামতকে স্বাগত জানাই, রাজনৈতিক ও বিরুদ্ধবাদী মতামত সহ। তবে প্রকাশক হিসেবে যে কোনও মতামতকেই প্রকাশ না করার অধিকার আমাদের রয়েছে। কোনও প্রকাশিত মতামত পরে বাদ দিয়ে দেওয়ার অধিকারও আমাদের রয়েছে। আমরা তার জন্য কারণ দর্শাতে বাধ্য নই।
  2. ব্যক্তিগত আক্রমণ গ্রহণযোগ্য নয়। আবেগে ভরা, এমন কী রাগী মতামতও খুব ভালো, তবে গালাগালি নয়।
  3. আমরা চাই এবং আলাপ আলাপের ক্ষেত্র হয়ে উঠুক, পক্ষে বিপক্ষে তর্ক জমুক, জটিল ভাবনা নিয়ে আলোচনা হোক। তবে অনড় আর আক্রমণাত্মক আঘাত বা খিস্তি প্রতিযোগিতা দিয়ে এই আলাপের জায়গা তৈরি হয় না। বদল আনা বা নিজে বদলানো – দুটোর জন্যেই তৈরি থাকাটা জরুরি।
  4. এখানে প্রকাশিত প্রতিটি লেখার মতামত লেখকদের নিজস্ব। আমরা চাই নানান রকমের মতামত এখানে প্রকাশিত হোক ও তাই নিয়ে আলোচনা হোক, তবে শালীনতা বজায় রেখে। বিষয়ের সঙ্গে সম্পর্কশূন্য মতামত প্রকাশিত হবে না।
লেখা পাঠানোর নিয়ম:
  1. এবং আলাপের জন্য লেখা blog@ebongalap.org এই ইমেল ঠিকানায় পাঠাবেন।
  2. আমরা সব লেখার প্রাপ্তি স্বীকার করার চেষ্টা করব, তবে সব সময় সেটা সম্ভব নাও হতে পারে। সে ক্ষেত্রে লেখা প্রকাশিত হল কিনা জানতে হলে, এই ওয়েবসাইটটির দিকে নজর রাখতে হবে।
  3. আগে অন্য কোথাও প্রকাশিত লেখা পাঠাবেন না।
ব্লগ পুনঃপ্রকাশ :

আমাদের এখানে প্রকাশিত লেখা ছয়মাসের মধ্যে অন্য কোথাও এবং অন্য কোনো মাধ্যমে প্রকাশ করা যাবে না। ব্লগটি প্রকাশের ছয়মাস পর যদি আপনি কোথাও পুনঃপ্রকাশ করতে চান, তবে আমাদের এক-লাইন লিখে জানালে ভালো হয় এবং নতুন জায়গায় প্রকাশকালে ‘এখন আলাপ’-এ প্রথম লেখাটি বেরিয়েছিল সেটা উল্লেখ করতে অনুরোধ করি।

‘এখন আলাপ’ সম্পাদকমণ্ডলীর পক্ষে:

চান্দ্রেয়ী দে

 

Ekhon Alap | এখন আলাপ

 

রঙ লায়ে সঙ্গ : নজরে সার্ফ এক্সেল

Share

সাইকেল-আরোহী মেয়ে-বন্ধুটি তাই যেচে পাড়ার সব শিশুর থেকে সব রঙ মাখলো নিজের গায়ে, তবে আসল উদ্দেশ্য গোপন রেখেই। তল্লাটের সব বাচ্চাদের বালতি-বেলুন-পিচকিরি খাঁ খাঁ করছে যখন, তখন ছেলেটিকে ডেকে নিল সে, ক্যারিয়ারে চাপিয়ে তাকে পৌঁছে দিল মসজিদে। ধোপদুরস্ত মুসলমান শিশুটির গায়েও রঙ পড়বে, কিন্তু নামাজের পর, এমনটা জানিয়ে বিজ্ঞাপন শেষ হল৷ শিশুদের পৃথিবীতে দ্বেষ নেই, হিংসা নেই- এই ফিল গুড ফ্যাক্টর ক্রেতাদের মুগ্ধ করল৷ তবে, বিজ্ঞাপনটি আরও একটি ক্ষেত্রে সুনিপুণ ভাবে খেলা করে গেছে, যা অনালোচিত৷ নারী-পুরুষের সমাজ-নির্দিষ্ট ভূমিকার অদল-বদল বা ‘রোল রিভার্সাল’ এই বিজ্ঞাপনের আরেকটি গুরুত্বপূর্ণ দিক। মেয়েটি এখানে ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয়৷ ছেলেটির আনাগোনা ভীরু পদক্ষেপে৷ পিতৃতান্ত্রিক ন্যারেটিভে সচরাচর ঠিক এর উল্টোটা ঘটে। মেয়েটি ঢাল হয়ে দাঁড়ায় প্রার্থনায় ইচ্ছুক একটি ছেলের সামনে। তার বুদ্ধিপ্রয়োগ, ক্ষিপ্রতা এমনকি কথার ভঙ্গিতে ক্ষমতায়নের ভাষা সুস্পষ্ট। এমন দাপুটে ছোট মেয়েকে নারী-ক্ষমতায়নের স্বপ্ন-দেখা শহুরে ক্রেতার ভালো না বেসে উপায় নেই৷

Share

more | আরো দেখুন

 
 
 
Subscribe for updates | আপডেটের জন্য সাবস্ক্রাইব করুন


158/2A, Prince Anwar Shah Road (Ground Floor)
Kolkata - 700045
West Bengal, INDIA

contact@ebongalap.org

+91 858 287 4273

Share
 
 
 

ekhon-alap

জেন্ডার বিষয়ে এবং আলাপ-এর ব্লগ 'এখন আলাপ'। পড়ুন, শেয়ার করুন। জমে উঠুক আড্ডা, তর্ক, আলাপ।

এখন আলাপ

'এখন আলাপ' এর পোস্টগুলির হোয়াটস্যাপ এ আপডেট পেতে আপনার ফোন নম্বর নথিভুক্ত করুন

:

Share