Ebong Alap / এবং আলাপ
 

ঘোষণা


‘এবং আলাপ’ ব্লগ ইণ্টার্নশিপ প্রোগ্রাম ২০১৮


(প্রোগ্রাম সময়সীমা : ১ অগাস্ট ২০১৮ – ৩১ জানুয়ারি ২০১৯)

আগামী ১ অগাস্ট ২০১৮ থেকে ‘এখন আলাপ’ ব্লগ এর ইণ্টার্নশিপ প্রোগ্রাম শুরু হতে চলেছে। ছ’মাসের এই ইণ্টার্নশিপ প্রোগ্রামে লিঙ্গ সাম্য, সচেতনতা এবং জেন্ডার সংক্রান্ত অধিকারের পরিধিতে কলকাতাসহ পশ্চিমবঙ্গের বিভিন্ন প্রান্তে এই মুহুর্তে নজরে আসা ঘটনা, সমাবেশ, সরকারি/বেসরকারি পদক্ষেপ ইত্যাদি বিষয়ে ইণ্টার্নদের বাংলায় প্রতিবেদন লিখতে হবে।


জেন্ডার সহায়িকা ঃ জেন্ডারের হাল-হদিশ নিয়ে টুকরো খবর


শুরু হল 'এখন আলাপ' এর নতুন বিভাগ জেন্ডার সহায়িকা।  এখন থেকে প্রতি মাসে একবার জেন্ডার সংক্রান্ত বই, ওয়েবসাইট, ভিডিও, সিনেমা, সমাবেশ, অধিবেশন নানা মাধ্যমের নানান বিষয়ে সাহায্যের হদিশ দেবে জেন্ডার সহায়িকার টুকরো খবর।

জেন্ডার সহায়িকা-র প্রথম কিস্তি পড়ুন http://ebongalap.org/gender-resources-1/


স্কুলে জেন্ডার

স্কুলের গন্ডিতে জেন্ডার সচেতনতা


শুরু হচ্ছে এখন আলাপ ব্লগের নতুন সিরিজ 'স্কুলে জেন্ডার'।

সমাজ, জাতি, ধর্ম, লিঙ্গ নিয়ে প্রাথমিক ধারণা ইশকুলের দিনগুলোতেই আঁকা হয়ে যায় শিশুমনে। তাই জেন্ডার সচেতনতার পাঠ শুরু করতে হবে ইশকুলের গন্ডিতেই।

এই বিভাগে স্কুলের গন্ডিতে জেন্ডার ভাবনা নিয়ে উঠে আসবে নানান দিক- কখনো ছাত্র/ছাত্রীদের চোখে, কখনো বা শিক্ষক/শিক্ষিকাদের অভিমতে। কখনো টেক্সট বই, কখনো পোশাক, কখনো বা প্রার্থনা-খেলাধুলো নিয়ে লেখা আবার কখনো জেন্ডার রাজনীতির কোপ স্কুল শিক্ষক-শিক্ষিকা -র নিজস্ব জেন্ডার-পরিচিতির উপরে।

শিশুদের জন্য লেখা ছবি-গল্প-হোমওয়ার্কের অভিনব বইয়ের মধ্যে দিয়ে জেন্ডার-শিক্ষার কথা পড়ুন প্রথম কিস্তিতে http://ebongalap.org/gender-in-school-1/


 

 

 

 

Ekhon Alap | এখন আলাপ

 

নজরে বিজ্ঞাপন : জামার ময়লা, মনের ময়লা ও ঘড়ি ডিটার্জেন্ট

মিনিটের তিনেকের বিজ্ঞাপনটি জানিয়ে দেয়, কায়িক শ্রমের উপর আমাদের দৈনন্দিন জীবন নির্ভরশীল সেই শ্রমকে মূল্য দেওয়া প্রয়োজন। চোখের আড়ালে যারা ঘড়ির কাঁটার সঙ্গে তাল মিলিয়ে আমাদের রোজকার জীবনে নানান মুশকিল আসান করে দিচ্ছে, তাদের মুখে একটু হাসি ফোটানোর দায়ও যে আমাদেরই, সেকথাও বলে। তার সঙ্গেই গৃহকর্ম যে শুধুই ‘মেয়েদের ডিপার্টমেন্ট’ নয়, সেই বার্তাটুকুও দিতে ভোলে না। তাই বিজ্ঞাপনটিতে কোথাও বাড়ির কর্ত্রীর সঙ্গে কাজের মেয়ে মিনু এক বিন্দুতে এসে দাঁড়ায়। সংক্ষেপে, গৃহকর্মে মেয়েলি কাজ কিংবা ‘ও তো যে কেউ পারে’ বলে অবহেলা করবেন না। তবে, ফলে মিনু বা তার কর্ত্রী কারুরই অবস্থানের কোনো হেরফের ঘটছে না। মিনুর আর্থ-সামাজিক অবস্থান তার জন্য ঠিক করে দিয়েছে অন্যের জন্য কায়িক শ্রম দেওয়ার ভূমিকা, তাই তাকে করে যেতে হবে। তবে খানিকটা সহমর্মিতা সে পেতেই পারে এই যা! আরও লক্ষণীয়, গোটা বিজ্ঞাপনটিতে মিনু প্রায় নীরব, তার হয়ে যুক্তিগুলো পেশ করছেন গৃহিণী স্বয়ং।

more | আরো দেখুন

 
 
 
Subscribe for updates | আপডেটের জন্য সাবস্ক্রাইব করুন


158/2A, Prince Anwar Shah Road (Ground Floor)
Kolkata - 700045
West Bengal, INDIA

contact@ebongalap.org

+91 858 287 4273

 
 
 

ekhon-alap

জেন্ডার বিষয়ে এবং আলাপ-এর ব্লগ 'এখন আলাপ'। পড়ুন, শেয়ার করুন। জমে উঠুক আড্ডা, তর্ক, আলাপ।

এখন আলাপ