Ebong Alap / এবং আলাপ
 

জেন্ডার সহায়িকা ১

(July 14, 2018)
 

জেন্ডার সহায়িকা । জুলাই ২০১৮ ।

এবারের বিভাগ ডিজিটাল খোঁজখবর  ও বইয়ের হদিশ ।

স্পটলাইটে শিশু ও মেয়েদের সুরক্ষা, এলজিবিটি অধিকার, কিশোর-কিশোরীদের জন্য জেন্ডার এডুকেশন।

 

ডিজিটাল খোঁজখবর

 যৌন হিংসা রুখতে কেন্দ্রীয় সরকারের অনলাইন পোর্টাল

লড়াই শুরু করেছিলেন সমাজকর্মী সুনীতা কৃষ্ণন। হায়দ্রাবাদের প্রজ্জ্বলা এনজিও-র এণ্টি ট্রাফিকিং এক্টিভিস্ট(anti-trafficking activist)  সুনীতা তাঁর ‘শেম দ্য রেপিস্ট’ ক্যাম্পেন-এ সংগৃহীত ৯টি ভিডিও সহ আবেদন করেছিলেন দেশের প্রধান বিচারপতির কাছে। দীর্ঘ অপেক্ষার পর অবশেষে সুপ্রিম কোর্ট এবং কেন্দ্রীয় সরকারের যৌথ উদ্যোগে এল সাইবারপুলিশ নামে নতুন অনলাইন পোর্টাল [https://cybercrime.gov.in/cybercitizen/home.htm]। ভারত সরকারের অধীনে ন্যাশনাল মিশন ফর দ্য সেফটি অফ উইমেন(NMSW)এর উদ্যোগে তৈরি এই পোর্টালের মাধ্যমে দেশের যে কোনো প্রান্ত থেকে শিশু ও মহিলাদের বিরুদ্ধে সাইবার-অপরাধের রিপোর্ট করা যাবে অনলাইনেই।

সমাজকর্মী সুনীতা কৃষ্ণন

আপাতত এই পোর্টালে সাইবারজগতে প্রকাশিত চাইল্ড-পর্ণোগ্রাফি, শিশুদের উপর যৌন অত্যাচার, ধর্ষণ/গণধর্ষণ এবং মেয়েদের প্রতি যৌন হিংসা সংক্রান্ত বিষয়(ছবি, ভিডিও, এমএমএস ও অন্যান্য ডিজিটাল কণ্টেণ্ট) নিয়ে রিপোর্ট করা যাবে। সুপ্রিম কোর্টের আদেশানুসারে এই পোর্টালে অভিযোগকারিণী/কারী নিজের নাম গোপন রেখেও রিপোর্ট করতে পারবেন। অভিযোগের ভিত্তিতে বিষয়টি সংশ্লিষ্ট পুলিশ আধিকারিকের দায়িত্বে থাকবে এবং অভিযোগকারী অনলাইন ট্র্যাকিং এর মাধ্যমে পুলিশি পদক্ষেপের তথ্য জানতে পারবে।

সাইবার ক্রাইম পোর্টাল

ডিজিটাল মাধ্যমে শিশু ও মহিলাদের প্রতি যৌন হিংসার প্রতিকার চেয়েছিলেন সুনীতা। সোশ্যাল মিডিয়া, ডিজিটাল মিডিয়া, মোবাইল এপ্লিকেশন এর মত যোগাযোগের নতুন মাধ্যমকে ব্যবহার করে যৌন হিংসার ব্যাপক প্রসারকে চোখে আঙুল দিয়ে দেখাতে চেয়েছিলেন। বহু বৈঠক, আলোচনা ও আইনি রদবদল পেরিয়ে প্রায় বছরখানেক পরে সেই একই ডিজিটাল মাধ্যমকে ব্যবহার করে কেন্দ্রীয় সরকারের এই অনলাইন পোর্টাল শিশু ও মেয়েদের প্রতি যৌন হিংসার প্রতিকারের পথে প্রথম পদক্ষেপ।

সাহায্যের অনলাইন ঠিকানা এবার এলজিবিটি কমিউনিটির জন্য

হাত বাড়ালেই বন্ধু পাওয়া সহজ নয়। তবে এবার, এলজিবিটিআইকিউ(LGBTIQ) গোষ্ঠীর সদস্যদের জন্য হাতের কাছেই নির্ভরযোগ্য বন্ধুত্বের হাত। জেন্ডার সংক্রান্ত চিকিৎসা, পরামর্শ এবং আইনি পরিষেবামূলক অনলাইন ডেটাবেস নিয়ে এল কলকাতার বার্তা ট্রাস্ট। চেন্নাই এর সলিডারিটি এন্ড একশন এগেইন্সট দ্য এইচআইভি ইনফেকশন ইন ইন্ডিয়া(SAATHII) এবং আমেরিকার গ্রিনডর ফর ইক্যুয়ালিটি(Grindr)-র সঙ্গে বার্তা ট্রাস্টের যৌথ উদ্যোগে এই ডেটাবেস মূলত এলজিবিটি কমিউনিটি-র জন্য মানসিক ও যৌন স্বাস্থ্য এবং আইনি সাহায্যের পরিসরে বিভিন্ন পরিষেবার হদিশ দিতে পারে মাত্র একটা ক্লিক-এ।

বার্তা ট্রাস্ট-এর নিজস্ব ওয়েবসাইট [http://www.vartagensex.org/reachout.php] থেকেই সরাসরি এই ডেটাবেস এর লিঙ্কে যাওয়া যাবে। সাহায্যপ্রার্থীর ব্যক্তিগত তথ্য-পরিচিতি প্রকাশ না করেই শুধুমাত্র শহর ও রাজ্যের নাম এবং কোন ধরনের সাহায্য প্রয়োজন(মানসিক স্বাস্থ্য, যৌন স্বাস্থ্য বা আইনি সাহায্য) সেটা লিখলেই পাওয়া যাবে সংশ্লিষ্ট সংস্থার যোগাযোগের ঠিকানা, কর্মসূচির বিশেষত্ব, পরামর্শের ধরন এবং খরচপাতি সম্পর্কে বিস্তারিত তথ্য। ১৫টা রাজ্যের মোট ৩০টি শহর(কলকাতাসহ) থেকে এখন পর্যন্ত ৫০টি সংস্থা এই তালিকায় নথিভুক্ত হয়েছে। এছাড়া নতুন কোনো সংস্থা সম্পর্কে তথ্য জানানোর নির্দেশাবলীও রয়েছে বার্তা-র পাতাতেই। সুরক্ষা ও নির্ভরযোগ্যতা নিশ্চিত করার জন্য প্রামাণ্য যাচাই পর্বের মাধ্যমে প্রতিটি সংস্থাকে এই ডেটাবেস এর অন্তর্ভুক্ত করা হয়েছে।  

হাতের কাছে এরকম একটি অনলাইন পরিষেবা এলজিবিটিআইকিউ(LGBTIQ) কমিউনিটির সাথে সাথে বৃহত্তর জেন্ডার সচেতনতার লড়াইকে আরো জোরদার করবে বলেই আশা করেন বার্তা ট্রাস্ট এর কর্মীরা।

 

বইয়ের হদিশ

 

ছোটদের মনের আয়নায় জেন্ডার

মায়িল উইল নট বি কোয়ায়েট

নিবেদিতা শুভ্রমনিয়ম,সৌমিয়া রাজেন্দ্রন / তুলিকা বুকস / ২০১৫

বারো বছরের মায়িল কে নিয়ে লেখা এই গল্পের বই ওরই বয়সী কচিকাঁচাদের জন্য। বয়ঃসন্ধির দোরগোড়ায় দাঁড়িয়ে মায়িল নিজের চারপাশের দুনিয়াটা নতুন করে দেখতে বুঝতে চায়। বড় হয়ে লেখিকা হবে মায়িল। কিন্তু তার আগে নিজের সব জানা বোঝা গুলো চুপিচুপি লিখে রাখে ওর প্রিয় ডায়রিতে। অনেক প্রশ্ন আসে ওর মনে – ওর পরিবার নিয়ে, বন্ধুদের নিয়ে, ছেলে-মেয়ের ফারাক করা নিয়ে, বাড়িতে বা পাড়ায় ঘরের ভেতর মারপিট, অত্যাচার, ঝগড়াঝাঁটি নিয়ে। কোন বিষয়ে ওর কি মনে হয় সেটা লেখে ডায়রিতে, আবার সিনেমা, বইপত্র এইসব দেখে, পড়ে কি মনে হচ্ছে তাও লিখে রাখে। বয়ঃসন্ধির কিশোর-কিশোরীদের মনের আয়নায় সমাজ আর জেন্ডার সচেতনতা খুব সুন্দর করে ধরা আছে ছোটদের জন্য এই ছোট্ট বইতে।

হোম 

নিনা সবনানি / তুলিকা বুকস / ২০১০

নিনার বইটা ৩ বছরের উপরের বাচ্চাদের জন্য। বইয়ের নাম ‘হোম’, অর্থাৎ ঘর। ঘর, পরিবার, আত্মীয়তা এই ধারণাগুলোর সঙ্গে ছোটদের নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার জন্য এই বই। পরিবার নিয়ে সমাজের প্রচলিত ধারণার বাইরে গিয়ে নিনা হরেক রকম ছবির মধ্যে দিয়ে বুঝিয়ে দিয়েছেন ঘর কত রকমের হতে পারে। জীবনের নানান স্তরে, সমাজের বিভিন্ন পরিস্থিতিতে এবং ব্যক্তিগত স্বীকৃতির জায়গা থেকে বৈচিত্র্য ও বৈষম্যের মধ্যেও যে স্বাভাবিকতা রয়েছে সেটাই ছবির ছলে ছোটদের কাছে পৌঁছে দিতে চেয়েছেন নিনা সবনানি। তাঁর গল্পের ভাষা রঙিন ছবি আর তাঁর উদ্দেশ্য শিশুমনে গ্রহণ করার ক্ষমতা আর নিরপেক্ষ দৃষ্টিভঙ্গীর বীজ বুনে দেওয়া।

 

 

 

 

এখন আলাপ’ এ প্রকাশিত লেখাগুলির পুনঃপ্রকাশ বা যেকোনো রকম ব্যবহার (বাণিজ্যিক/অবাণিজ্যিক) অনুমতি সাপেক্ষ এবং নতুন প্রকাশের ক্ষেত্রে ‘এখন আলাপ’ এর প্রতি ঋণস্বীকার বাঞ্ছনীয়। এই ব্লগে প্রকাশিত কোনো লেখা পুনঃপ্রকাশে আগ্রহী হলে আমাদের ইমেল-এ লিখে জানান ebongalap@gmail.com ঠিকানায়।
আমরা আপনাদের মতামতকে স্বাগত জানাই। আমাদের সম্পাদকীয় নীতি অনুযায়ী মতামত প্রকাশিত হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

 


 
 

Ekhon Alap | এখন আলাপ

 

জেন্ডার সহায়িকা : #MeToo

কখনও মাধ্যম বা তথ্যের অভাব, কখনও পারিপার্শ্বিক পরিস্থিতির কারণে #MeToo আন্দোলন থেকে বাদ পড়ে যাচ্ছেন বহু মানুষ, বহু মেয়েরা – যদিও যৌন নির্যাতন কিন্তু তাঁদের ক্ষেত্রেও একইরকম বাস্তব। তাঁরা কখনও প্রত্যন্ত গ্রাম বা ছোট শহরের মহিলা সাংবাদিক, কখনও ‘ডোমেস্টিক হেল্প’, সাফাই কর্মী বা কারখানায় কাজ করা শ্রমিক, আবার কেউ দলিত, কেউ আদিবাসী, কেউ সংখ্যালঘু সম্প্রদায়ের। কীভাবে তাঁরাও এই লড়াইয়ে একইভাবে সামিল হতে পারেন বা হচ্ছেন, সেই সংক্রান্ত তথ্য-ঘটনা-খবরাখবর নিয়ে এবারের জেন্ডার সহায়িকা।

more | আরো দেখুন

 
 
 
Subscribe for updates | আপডেটের জন্য সাবস্ক্রাইব করুন


158/2A, Prince Anwar Shah Road (Ground Floor)
Kolkata - 700045
West Bengal, INDIA

contact@ebongalap.org

+91 858 287 4273

 
 
 

ekhon-alap

জেন্ডার বিষয়ে এবং আলাপ-এর ব্লগ 'এখন আলাপ'। পড়ুন, শেয়ার করুন। জমে উঠুক আড্ডা, তর্ক, আলাপ।

এখন আলাপ