Ebong Alap / এবং আলাপ
 

জেন্ডার সহায়িকা ২

(August 15, 2018)
 

 জেন্ডার সহায়িকা । অগাস্ট ২০১৮ ।

এবারের বিভাগ ডিজিটাল খোঁজখবর

স্পটলাইটে স্বাধীনতা-র লড়াইয়ে অগ্রণী তিন রমণী-  ভারতের ঊষা মেহতা, বাংলাদেশের কল্পনা চাকমা ও পাকিস্তানের আসমা জাহাঙ্গীর এবং ভারতের স্বাধীনতা সংগ্রামে ইন্ডিয়ান ন্যাশনাল আর্মি-র মহিলা রেজিমেণ্ট রাণি  অফ ঝাঁসিরেজিমেণ্ট 

 

ঊষা মেহতা-র অডিও ইণ্টারভিউ : ভারত ছাড় আন্দোলন এবং সিক্রেট কংগ্রেস রেডিও-র কার্যকলাপ 

ঊষা মেহতা(১৯২০-২০০০) একজন গান্ধীবাদী এবং স্বাধীনতা সংগ্রামী। ’৪২ এর ভারত ছাড় আন্দোলনের সময় কয়েক মাস ধরে গোপন খবর সরবরাহ ও প্রচারের জন্য প্রতিষ্ঠিত সিক্রেট কংগ্রেস রেডিও নামক বেতারকেন্দ্র পরিচালনা করেছেন তিনি। স্বাধীনতা পরবর্তী সময়ে গান্ধীবাদ ও দর্শনের প্রচারে এবং সেই সঙ্গে সমাজ ও শিক্ষামূলক সংস্কারে সক্রিয় ভূমিকা নিয়েছিলেন এই স্বাধীনতা সংগ্রামী। ইংরাজী ও গুজরাতি ভাষায় অধ্যাপনার পাশাপাশি তিনি একজন বিশিষ্ট লেখিকা হিসাবেও পরিচিত ছিলেন। ১৯৯৮ সালে ভারত সরকারের পক্ষ থেকে তাঁকে পদ্মবিভূষণ উপাধি দেওয়া হয়।

কল্পনা চাকমা অপহরণ : একটি ফটো ফরেনসিক স্টাডি

কল্পনা চাকমা বাংলাদেশের একজন সক্রিয় মানবাধিকার, সমাজ-সংস্কার এবং রাজনৈতিক কর্মী। পার্বত্য চট্টগ্রামের হিল উইমেনস ফেডারেশন এর সংগঠক ও প্রধান কর্মী কল্পনা। বাংলাদেশ সেনা-র অত্যাচারের বিরুদ্ধে সরব কল্পনা ১৯৯৬ সালের ১২ই জুন মধ্যরাতে রাঙামাটির লালিয়াঘোনা গ্রামে নিজের বাড়ি থেকে অপহৃত হন। ’৯৬ এর সাধারণ নির্বাচনের মাত্র কয়েক ঘণ্টা আগে কল্পনার অপহরণ হয়। কল্পনার সঙ্গে নিয়ে যাওয়া হয় তাঁর ভাইকেও। সেনা-র পক্ষ থেকে কয়েকজন অজ্ঞাতপরিচয় ব্যক্তি বাড়ি থেকে তাঁদের ডেকে নিয়ে যান এবং তারপরে চিরতরে নিখোঁজ হয়ে যান কল্পনা ও তাঁর ভাই। যদিও বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এই অপহরণের বিরুদ্ধে কোনো যথার্থ পদক্ষেপ নেওয়া হয়নি। বলা বাহুল্য, বাংলাদেশ সেনাও এই ঘটনার পেছেনে তাদের ভূমিকা সরাসরি অস্বীকার করে এসেছে।

সংযোজিত ভিডিওটি এই মুহুর্তে বাংলাদেশে ছাত্র আন্দোলনের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত শাহিদুল আলম নির্মিত কল্পনা চাকমা-র অপহরণ, তাঁর পরিবারের সদস্যদের বক্তব্য, অপহরণ সংক্রান্ত কিছু তথ্য, সমসাময়িক বাংলাদেশের আরো কিছু গুরুত্বপূর্ণ রাজনৈতিক ঘটনা এবং এই সংক্রান্ত প্রদর্শনী-র ছবিসহ একটি ফটো ফরেনসিক স্টাডি। 

লাইফ এন্ড লাভস অফ আসমা জাহাঙ্গির  : আসমা জাহাঙ্গির এর অডিও ইণ্টারভিউ

অডিও ইণ্টারভিউ লিঙ্ক : https://www.bbc.co.uk/programmes/p05xxwb1 

আসমা জাহাঙ্গির(১৯৫২-২০১৮) পাকিস্তানের একজন মানবাধিকার আইনজীবি এবং সমাজকর্মী। তিনি দেশের প্রথম মহিলা যিনি সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন এর সভাপতি নির্বাচিত হন। নারী-স্বাধীনতা, ধর্মীয় অধিকার ও মানবিক অধিকার নিয়ে সোচ্চার আসমা একজন দক্ষ আইনজীবি হওয়ার পাশাপাশি হিউম্যান রাইটস কমিশন অব পাকিস্তান এর সহ-প্রতিষ্ঠাতা ও সেক্রেটারি জেনারেল। এর সঙ্গেই তিনি ইরানে ইউএন স্পেশাল র‍্যাপোর্ট্যুর হিসাবে কাজ করেছেন।

সংযোজিত অডিও ইণ্টারভিউ লিঙ্কটি বিবিসি কর্তৃক ২০১০ সালে প্রথম সম্প্রচারিত হয় যখন আসমা পাকিস্তানের সর্বোচ্চ স্থানাধিকারী আইনজীবি-র পদে আসীন হন।

রাণি অফ ঝাঁসি রেজিমেণ্ট : একটি তথ্যমূলক পরিবেশনা

দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলাকালীন সারা বিশ্বের মধ্যে অন্যতম মহিলা রেজিমেণ্ট হল রাণি অফ ঝাঁসি রেজিমেন্ট। ১৯৪২-৪৩ সালে ইন্ডিয়ান ন্যাশনাল আর্মি(আইএনএ)–র অন্তর্গত একটি রেজিমেণ্ট হিসাবে ভারত থেকে ব্রিটিশ রাজ এর অপসরণের উদ্দেশ্যে নেতাজী সুভাষচন্দ্র বসুর প্রচেষ্টায় সক্রিয় হয় এই রেজিমেণ্ট। দক্ষিণ-পূর্ব এশিয়া জুড়ে নির্বাসিত ও দেশত্যাগী ভারতীয় স্বেচ্ছাসেবীদের নিয়ে তৈরি হয়েছিল এই ঐতিহাসিক রেজিমেণ্ট যেখানে বিভিন্ন সামাজিক অবস্থান থেকে উঠে আসা মেয়েরা দলে দলে যোগ দিয়েছিল। দক্ষিণ ভারতের লক্ষ্মী স্বামীনাথন(সয়গল) ছিলেন এই রেজিমেণ্টের অন্যতম কর্ণধার। ১৮৫৭-র ব্রিটিশবিরোধী বিদ্রোহের নেত্রী ঝাঁসি-র রাণি লক্ষ্মীবাঈ এর বীরত্বের সম্মানে এই রেজিমেণ্টের নামকরণ হয় রাণি  অফ ঝাঁসি রেজিমেণ্ট

 

 

 

এখন আলাপ’ এ প্রকাশিত লেখাগুলির পুনঃপ্রকাশ বা যেকোনো রকম ব্যবহার (বাণিজ্যিক/অবাণিজ্যিক) অনুমতি সাপেক্ষ এবং নতুন প্রকাশের ক্ষেত্রে ‘এখন আলাপ’ এর প্রতি ঋণস্বীকার বাঞ্ছনীয়। এই ব্লগে প্রকাশিত কোনো লেখা পুনঃপ্রকাশে আগ্রহী হলে আমাদের ইমেল-এ লিখে জানান ebongalap@gmail.com ঠিকানায়।
আমরা আপনাদের মতামতকে স্বাগত জানাই। আমাদের সম্পাদকীয় নীতি অনুযায়ী মতামত প্রকাশিত হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

 


 
 

Ekhon Alap | এখন আলাপ

 

জেন্ডার সহায়িকা : #MeToo

কখনও মাধ্যম বা তথ্যের অভাব, কখনও পারিপার্শ্বিক পরিস্থিতির কারণে #MeToo আন্দোলন থেকে বাদ পড়ে যাচ্ছেন বহু মানুষ, বহু মেয়েরা – যদিও যৌন নির্যাতন কিন্তু তাঁদের ক্ষেত্রেও একইরকম বাস্তব। তাঁরা কখনও প্রত্যন্ত গ্রাম বা ছোট শহরের মহিলা সাংবাদিক, কখনও ‘ডোমেস্টিক হেল্প’, সাফাই কর্মী বা কারখানায় কাজ করা শ্রমিক, আবার কেউ দলিত, কেউ আদিবাসী, কেউ সংখ্যালঘু সম্প্রদায়ের। কীভাবে তাঁরাও এই লড়াইয়ে একইভাবে সামিল হতে পারেন বা হচ্ছেন, সেই সংক্রান্ত তথ্য-ঘটনা-খবরাখবর নিয়ে এবারের জেন্ডার সহায়িকা।

more | আরো দেখুন

 
 
 
Subscribe for updates | আপডেটের জন্য সাবস্ক্রাইব করুন


158/2A, Prince Anwar Shah Road (Ground Floor)
Kolkata - 700045
West Bengal, INDIA

contact@ebongalap.org

+91 858 287 4273

 
 
 

ekhon-alap

জেন্ডার বিষয়ে এবং আলাপ-এর ব্লগ 'এখন আলাপ'। পড়ুন, শেয়ার করুন। জমে উঠুক আড্ডা, তর্ক, আলাপ।

এখন আলাপ