Ebong Alap / এবং আলাপ
 

Critical Citizenship Workshops | সচেতন নাগরিক কর্মশালা

Critical Citizenship workshops

Through our ‘Critical Citizen’ series of workshops since 2005 we have been targeting students and teachers in educational spaces beyond the colleges and schools disseminating knowledge in English. One of the paradoxes of our age of information explosion is that most information is still contained in pockets and among the population that is fluent in English. It is not accessible to the large number of people living in urban, semi-urban and rural areas. Through this initiative, we have been breaking two hierarchies of knowledge distribution—the urban-rural divide by going outside Kolkata, as well as the language barrier by specifically choosing educational institutions where students faced challenges in deciphering a knowledge system dominated by English.

The Critical Citizen conceptualizes knowledge as a mutually enriching process of exchange and communication. It attempts to initiate fruitful dialogues particularly with young people to share in their experiences and perceptions of issues. Its aim is to create new and more democratic pedagogical practices through interactive day-long workshops that generate action-oriented public opinion among the youth.

Critical Citizenship workshops at a glance

‘সচেতন নাগরিক’ কর্মশালা

২০০৫ সাল থেকে আমরা ধারাবাহিকভাবে বিভিন্ন ‘সচেতন নাগরিক’ কর্মশালার মাধ্যমে বাঙলা মাধ্যমের স্কুল ও কলেজের ছাত্রছাত্রী এবং শিক্ষকদের সাথে যোগাযোগ তৈরি করার চেষ্টা করে চলেছি। তথ্যের বিস্ফোরণের এই যুগে আজও অধিকাংশ তথ্যের যোগান সেইসব মানুষের মধ্যেই সীমাবদ্ধ, যাঁরা ইংরাজি ভাষায় সাবলীল। শহর, মফস্বল ও গ্রামের একটা বড় অংশের মানুষের কাছেই এইসব তথ্য পৌঁছয় না। কর্মশালাগুলির মাধ্যমে আমরা জ্ঞানের বণ্টনের দু’ধরনের বৈষম্য ঘোচানোর চেষ্টা করে চলেছি। এক, শহর ও গ্রামের মধ্যেকার বৈষম্য, যার জন্য নিয়মিতভাবে কলকাতার বাইরে কর্মশালা আয়োজন করা হয়; এবং দুই, ভাষার বৈষম্য, যার কথা মাথায় রেখে সেইসকল শিক্ষাপ্রতিষ্ঠানেই কর্মশালা আয়োজন করা হয় যেখানকার ছাত্রছাত্রীরা ইংরাজি ভাষায় যাবতীয় পড়াশুনা করতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হন।

‘সচেতন নাগরিক’ কর্মশালার মাধ্যমে জ্ঞান আহরণের প্রক্রিয়াকে আদানপ্রদান ও আলাপের মাধ্যমে চিহ্নিত করা হয়, যেখানে উভয়পক্ষই একে অপরের থেকে কিছু না কিছু শেখে। এই পদ্ধতিতে কমবয়সী ছাত্রছাত্রীদের নিজেদের অভিজ্ঞতা ভাগ করে নিতে উৎসাহ দেওয়া হয়, যাতে বিভিন্ন বিষয়ে তাদের দৃষ্টিভঙ্গি উঠে আসে এবং আলোচনার ক্ষেত্র তৈরি হয়। সারাদিনব্যাপী কর্মশালায় নতুন ধরনের এবং আরও গণতান্ত্রিক এক পরিসর তৈরি করা হয় যাতে বিভিন্ন বিষয়ে ছাত্রছাত্রীরা সক্রিয় জনমত গড়ে তুলতে পারে।

 আমাদের সচেতন নাগরিক কর্মশালাগুলি একনজরে

 
 

 

Ekhon Alap | এখন আলাপ

 

ওই লালে কোনো শহীদ নেই

বুক ফুলিয়ে যে কষা মাংসের লাল টুকুটুকে ঝোলের ওপর কর্তৃত্ব ফলাব, সেই মাংস মোটেও আমি বাজার থেকে বেছে কিনে আনিনি। রান্নার জন্য প্রয়োজনীয় বাসন আমি মাজিনি, পেঁয়াজ-আদা-রসুন কেউই আমায় পেস্টরূপ ধারণ করবার আগে দেখেনি। কিন্তু পাতে পড়ার পরমূহুর্ত থেকে খাতির বাড়ে আমার। আমি চূড়ান্ত বাড় খেতে থাকি।

more | আরো দেখুন

 
 
 
Subscribe for updates | আপডেটের জন্য সাবস্ক্রাইব করুন


158/2A, Prince Anwar Shah Road (Ground Floor)
Kolkata - 700045
West Bengal, INDIA

contact@ebongalap.org

+91 858 287 4273

 
 
 

এবং আলাপ-এর জেন্ডার নিয়ে নতুন ব্লগ পয়লা মে থেকে। পড়ুন, শেয়ার করুন। জমে উঠুক আড্ডা, তর্ক, আলাপ।

more | আরো দেখুন